শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭

মুক্তি নিয়ে M.R. Rumman এর ভাবনা...


মুক্তি মানে কি? কি??
মুক্তি মানে স্বাধীনতা। স্বাধীনতা শব্দকে বিভিন্ন ভাবে ব্যবহার করা যায়। কিন্তু সব সময় স্বাধীনতা শব্দটি "ভালো" কিছু এনে দেয় না। স্বাধীনতা ও মুক্তি
একে অপরের পরিপূরক বলা যায়। মুক্তি বলতে বলা যায় কেউ অন্যের প্রতিদ্বন্দ্বী না হয়ে অন্যের সহযোগী হয়ে একে অপরে নিজের স্বপ্ন পূরণ করা। অন্য কাওকেই আঘাত না দিয়ে সবাইকে শ্রদ্ধা করে দেশের জন্য ভালো কিছু করাকে মুক্তি বলা যায়। এতে যেমন দেশের জন্য গর্বিত হওয়া যায় তেমনি নিজের স্বপ্ন পূরণ করা যায়। অনেকে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে চায়!
সমস্যা গুলো বিভিন্ন বিষয়ে হতে পারে। সেটার সমাধান বের করতে হবে কারো ক্ষতি না করে। সৎ ভাবে কোনো কাজ করাতেই সবচাইতে মুক্তি আছে। এক্ষেত্রে নিজ নিজ ধর্মের প্রতি দায়িত্ববান হয়ে জীবন পরিচালনা করতে হবে। তাছাড়া একে স্বাধীনতা ও ভালো-মন্দ উভয় থেকে মুক্ত থাকাকেও মুক্তি বলে। এভবে সৎ প্রবৃত্তি গুলো দ্বারা অসৎ প্রবৃত্তি গুলো দমন করতে হবে। তারপর সৎ প্রবৃত্তি গুলোকে শেষ পর্যন্ত জয় করার নামই মুক্তি। মুক্তি বা স্বাধীন ভাবে বেচে থাকা যায়। কিন্তু এখানে অনেকে স্বাধীনতা শব্দটির অপব্যবহার করে। অনেকে খারাপ কাজের ক্ষেত্রেও স্বাধীনতা শব্দ টি ব্যবহার করতে চায়। কিন্তু টা সঠিক নয়। স্বাধীনতা ভালো কাজের ক্ষেত্রে ব্যবহার যোগ্য।
তেমনি আমাদের দেশে মুক্তির বড় অভাব... এটি দুঃখ জনক হলেও সত্যি যে আমরা ব্যক্তিগত ভাবে অনেকেই মুক্ত নয়। বিষয়টা এভাবে বলা যায় যে আমরা অনেকে বিভিন্ন ভাবে চাপের-ও শিকার হই। যেমন এই দেশের শিক্ষা ব্যবস্থাকে বিবেচনা করা যেতে পারে। আমাদের দেশে যেমন সবাই জিপিএ জিপিএ নামে একটা শব্দ আছে সেটার পিছনে ছুটে। আর কেউ যদি সবার কাঙ্ক্ষিত রেজাল্ট না করতে পারে তখন তাকে এমন চাপ দেওয়া হয় যে সেটাকে মুক্ত জীবন বলা চলে না। আবারো কেউ যদি কোনো সৃজনশীল কাজে দক্ষ হয় তখন সেটাকেও গুরুত্ব দিবে না কেউ। সাপর্ট দিবে না কেউ। তখন তাদেরকে বোঝানো হয় এগুলা করার অনেক সময় আছে কিন্তু জিপিএ ৫ না পেলে কিছু হবে না। এ রকম পরিস্থিতিতে আছে তারা কেউই কিন্তু মুক্তি নয়। তাই আমার মতে মুক্তি হচ্ছে - যেন অন্যের প্রতিদ্বন্দ্বী না হয়ে , সবার কাছ থেকে সহযোগিতা নিয়ে, অন্যকে সহযোগিতা করে নিজের স্বপ্ন পূরণে ভালো কাজ করে যাওয়া।

Written by- মো. মুসফিকুর রহমান (রুম্মান)
ইন্টার ফার্স্ট ইয়ার,
নবাবগঞ্জ সরকারি কলেজ, চাঁপাইনবাবগঞ্জ।
Email- musfiq.rumman@gmail.­com
Facebook ID Link- www.facebook.com/musfiq.rumman

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন